ইন্টারভিউ! এটার কথা শুনলেই আমাদের কেমন যেন নার্ভাস লাগে, শুনতেই অবাক লাগে, আমার সামনে ৩-৪ জন বসে থাকবে, সামনে তিন থেকে পাঁচজন আমাদেরকে দেখে যাজ জায করবে। ভাবতেই কেমন যেন আমাদেরকে ভয় ভয় চলে আসে।

চিন্তা করে দেখো তুমি এবং তোমার ড্রিম জব এই দুটোর মাঝে কিন্তু এই ইন্টারভিউটি থাকে। ইন্টারভিউতে ভালো করলে তুমি তোমার ড্রিম জব পাবে, ভালো না করলে পাবেনা। আমাদের লাইফে ইন্টারভিউটা অনেক গুরুত্ব রয়েছে। কারণ ইন্টারভিউর উপর ডিপেন্ড করবে আমাদের ড্রিম জব টা পাওয়া।

ইন্টারভিউ তে যাওয়ার আগে প্লিজ তার আগের দিন একটু ভালো করে গুগল করে নিও। যে  কোম্পানিতে এপ্লাই করছো ওই কোম্পানির ব্যাপারে যে জবের ব্যাপারে ইন্টারভিউ দিচ্ছি জব এর উপরে। কারণ তুমি যদি ওই কোম্পানির ব্যাপারে না জানো এবং যেসব গুলোর উপরে অ্যাপ্লাই করছ ওই ব্যাপারে না জানো তাহলে তুমি ইন্টারভিউতে গিয়ে অনেক ব্ল্যাংক লোক দিবা।

যে আল্লাহ আমিতো এইটা জানিনা, আমিতো এইটা বুঝি না, তো তাহলে ব্যাপারটা কিন্তু মোটেই ভালো দেখাবে না। ইন্টারভিউতে যাওয়ার আগেই প্লিজ ওই কম্পানি এবং যে জব এর জন্য এপ্লাই করছো সেই জবের ব্যাপারে ভালোভাবে জেনে যেও। 

সো এবার এসো আমাদের ইন্টারভিউতে একদম শুরু থেকে শেষ পর্যন্ত কি কি হয় কিভাবে করতে হয় পুরোটা নিয়ে আমরা আলোচনা করি:

১) ফার্স্টে আসে রুমে ঢোকা :

এখানে আমাদেরকে অনেকে কোশ্চেন করে যে ভাইয়া রুমে ঢুকার সময় কি করতে হয়? জিনিসটা খুবই সিম্পল, তুমি অনেক রুমে ঢুকেছো না? অনেক ক্লাসরুমে ঢুকেছ, অনেক মিটিং রুমে ঢুকেছো, তুমি নক করো এবং বল মে আই কাম ইন, বললেই তারা বলবে তুমি ভিতরে আসো, সো দিস ইজ দা এস্ক, মে আই কাম ইন। 

২) সেকেন্ড মোস্ট ইম্পরট্যান্ট পার্ট সালাম :

তুমি যেয়ে খুব সুন্দর করে একটা সালাম দাও “আসসালামু আলাইকুম, গুড মর্নিং এভরিওয়ান” শুরুতেই কিন্তু খুব সুন্দর একটা কানেকশন তৈরি করে দেয়।

দেখো সালাম টা কিন্তু খুব ইম্পর্টেন্ট। যেমন আমার বাবার ক্ষেত্রে আমার দুই ধরনের বন্ধু আছে শুভর ভালো বন্ধু এবং শুভর একটু কম ভালো বন্ধু।

আমার বাবার ভালো বন্ধু হলো তারাই যারা বাবাকে দেখে সালাম দেয়, এবং কম ভালো বন্ধু হলো তারাই যারা সালাম টা দিতে ভুলে যায়।

তুমি চিন্তা করো তোমায় যারা ইন্টারভিউ নিতে আসছে তারাও কিন্তু বেশ সিনিয়র। তারাও সালাম ব্যাপারটাকে অনেক বেশি গুরুত্ব দেয়।

যেয়ে খুব সুন্দর করে একটা সালাম দিবা এবং বলবে গুড মর্নিং এভরিওয়ান, সো শুরুতেই সুন্দর একটা কানেকশন তৈরি হয়ে যাই। 

এক্ষেত্রে আমাকে অনেকেই কোশ্চেন করে যে ভাইয়া আমি কি সালাম একজনকে দিব! নাকি তিনজনকেই দিব নাকি পাঁচজনকে দিব! চিন্তা করে দেখো তো তুমি যদি একজন একজন করে সালাম দেও। আসসালামুয়ালাইকুম! আসসালামুয়ালাইকুম, আসসালামুয়ালাইকুম,  কেমন শোনায় না ব্যাপারটা? এবাবে সালাম টা সুন্দরভাবে দিতে পারবা না।

মনে রাখবা একটা সালাম দিলেই কিন্তু এনাফ। তুমি জাস্ট সামনে তাকিয়ে সালামটা দিবে, তাহলেই সবাই নিতে পারবে। অনেকে আবার মনে করে ইসলাম ধর্মের বাইরে যদি অন্য কেউ থাকে তাহলে কি মনে করবে?

আমি তাদের জন্য বলি সালাম এর মানে কি? সালাম এর মানে হল “আপনার উপর শান্তি বর্ষিত হোক” তুমি যদি কারো উপর শান্তি বর্ষণ করো তাহলে কি তার মাইন্ড করার কথা? অফকোর্স নট! অন্য ধর্মের হয়ে থাকলেও সে মাইন্ড করবেনা। তবে যদি মাল্টিন্যাশনাল কোম্পানিতে গিয়ে ইন্টারভিউ দাও, আর তুমি যদি জানো সবাই ফরেনার, সে ক্ষেত্রে সালাম না দিলেও হবে সেক্ষেত্রে সুন্দর করে বললেই হবে গুড মর্নিং এভরিওয়ান! সো সালাম টা খুব সুন্দর করে দিও।

৩) এরপরে ফাইনালি The Wait

তুমি যদি যেয়ে সালাম দিয়ে চেয়ার টানা-টানি করে বসা শুরু করে দাও তাহলে কিন্তু ব্যাপারটা বেশ খারাপ দেখায়। তুমি সালাম দেওয়ার পর একটু ওয়েট করো। চেয়ারে বসার কোন দরকার নাই। তুমি ওয়েট করো তারা তোমাকে বলবে কি করতে হবে, মেবি তোমার ডকুমেন্ট সাবমিট করতে হতে পারে। মেবি তুমি চেয়ারে বসে ইন্টারভিউটা শুরু করবা অথবা তোমাকে বলবে আপনি একটু ওয়েট করেন। যেয়ে চেয়ারে বসে যেও না। ওয়েট করো তারা যেটা বলবে সেটা করো, তারা ডকুমেন্ট সাবমিট করতে বলে, নাকি ওয়েট করতে বলে, নাকি ইন্টারভিউ শুরু করতে বলে ওটা সোনার পরে তুমি স্টার্ট করো।

সো আমি যদি খুব সিম্পলি বলি :

১/ ইন্টারভিউ বোর্ডে ঢোকার আগের দিন রাতে প্লিজ ওই কোম্পানির ব্যাপারে রিসার্জ করো যে জব এপ্লাই করছে ঐটার ব্যাপারে সার্চ করো।

২/  তোমার ড্রেসটা সুন্দর করে প্রিপেয়ার করে রাখ।

 ৩/ অফিসের এড্রেস টা জেনে রাখ।

 ৪/ টাইমটা জেনে রাখ কারণ প্লীজ লেট করা যাবেনা

 অলরাইট এন্ড তারপর ইন্টারভিউর রুমে ঢোকার সময়  সুন্দর করে সালাম দিবা “আসসালামুয়ালাইকুম” গুড মর্নিং এভরিওয়ান!

তারপর ওয়েট করো, তারা যেটা বলবে ওটা করে তুমি তোমার ইন্টারভিউ শুরু করবা।এভাবেই তুমি তোমার ইন্টারভিউটা শুরু করবে এবং এর পরে কি হবে আমরা পরবর্তী পার্ট এ আলোচনা করব।

Shuvo Sarkar

Shuvo Sarkar

Hi, my name is Shuvo Sarkar. I write free resources that help thousands of people successfully transition into web development careers.

Contact Me: admin@readbaaz.com

View all posts

Add comment

Your email address will not be published. Required fields are marked *

Connect Me

Connect Me On Social Media