বর্তমান সময়ে ব্যবসায় সফল হতে হলে আপনাকে অবশ্যই সঠিক পরিকল্পনা বাস্তবায়নের পাশাপাশি নমনীয় এবং সাংগঠনিক ভাবে দক্ষ হতে হবে। অনেকেই ব্যবসা শুরু করেন এই ভেবে যে, কম্পিউটার অন করামাত্র কিংবা অফিসের দরজা খোলা মাত্রই চারিদিক থেকে টাকাপয়সা উড়ে আসতে শুরু করবে।

অথচ বাস্তবে টাকা আয় করাটা যে কল্পনার চাইতেও কত কষ্টকর, এই ব্যাপার টাই আর কেউ বুঝে উঠতে পারে না।

তবে হ্যা, পর্যাপ্ত সময়, ধৈর্য এবং আপনার ব্যবসায়ী উদ্যোগের সফলতার জন্য প্রয়োজনীয় সকল পরিকল্পনা বাস্তবায়ন এর মাধ্যমে চাইলেই এ সকল পরিস্থিতি আপনি এড়িয়ে যেতে পারেন।
আসুন এবার জেনে নেওয়া যাক, সফল ব্যবসা প্রতিষ্ঠান গড়ার জন্য গুরুত্বপূর্ণ ৯ টি টিপস…


১. সংগঠিত হন
ব্যবসায় সফল হতে হলে অবশ্যই আপনাকে সংগঠিত ও গোছালো হতে হবে। দিনের কাজ দিনেই শেষ করতে যা আপনাকে পুরোপুরি সহায়তা করবে।

এক্ষেত্রে প্রথমেই যা করবেন তা হলো, প্রতিদিনের সব কাজগুলো কে To-do list এ টুকে রেখে তা অনুসরণ করুন। এরপর প্রতিটি কাজ শেষ হবার সাথে সাথেই লিস্ট থেকে তা কেটে দিন।

এই প্রক্রিয়ায় এগুতে থাকলে আপনি অন্তত এটুকু নিশ্চিত থাকতে পারবেন যে, আজ আর কোন কাজ বাদ পরেনি। যা কিনা আপনার সফলতার পথ কে আরও মসৃণ করে তুলবে।

২. সব কিছুর রেকর্ড রাখুন
সব সফল ব্যবসায়ীরাই সাধারণত নিজেদের কাজের বিস্তারিত রেকর্ড সংরক্ষণ করে থাকেন।

রেকর্ড সংরক্ষণের মাধ্যমে আপনি আপনার ব্যবসায়ের বর্তমান অর্থনৈতিক অবস্থা এবং সম্ভাব্য চ্যালেঞ্জগুলো সম্বন্ধে সর্বদা ওয়াকিবহাল থাকতে পারবেন।

এবং একইসাথে এসব জানার ফলে আপনি সেই চ্যালেঞ্জগুলো কাটিয়ে ওঠার বিষয়েও কৌশলী হতে পারবেন।

৩. প্রতিযোগিতা বিশ্লেষণ
বিজ্ঞদের মতে, প্রতিযোগিতা ই সবচাইতে ভালো ফলাফল বয়ে আনে। তাই সফল হতে হলে অবশ্যই আপনার প্রতিযোগীদের কে সবসময় পর্যবেক্ষণের মধ্যে রাখতে হবে।

পাশাপাশি তাদের কাছ থেকে আপনাকে ক্রমাগত শিখেও যেতে হবে। তারা হয়তো দিনশেষে এমন কোন পদ্ধতিতে কাজ করছে যা কিনা আপনার ব্যবসাকে আরও লাভজনক অবস্থায় নিয়ে যেতে পারে।

৪. সময়মত ঝুঁকি নিন
সুযোগ বুঝে ঝুঁকি নিতে পারার কারনেও সফলতার পথে অনেকে এগিয়ে যায়। এক্ষেত্রে নিজেকে প্রশ্ন করুন, ‘এই কাজে ক্ষতি কি কি?’ আপনি যদি এই প্রশ্নের উত্তর দিতে পারেন, তবে আপনিই জানেন যে সবচেয়ে খারাপ পরিস্থিতিটি কী হতে পারে।

এই গুণ আপনাকে এমন সব ঝুঁকি নিতে উৎসাহিত করবে যার ফলে আপনি রাতারাতি প্রচুর পয়সা আয়ের পথে এগিয়ে যেতে পারবেন।

৫. সৃজনশীল হন
সবসময় নতুন কিছু করার চেষ্টায় থাকুন যা কিনা আপনার ব্যবসাকে অন্যদের চাইতে এগিয়ে রাখবে।

পাশাপাশি স্বীকার করে নিন যে, আপনি সবকিছু জানেন না এবং আপনার ব্যবসা সম্পর্কে নতুন আইডিয়া ও পদ্ধতিগুলো কে গ্রহণ করার জন্য উদারমনে সর্বদা প্রস্তুত থাকুন।

৬. লেগে থাকুন
‘রোম একদিনে গড়ে ওঠেনি’ প্রবাদবাক্য টি মনে রাখা দরকার এখানে। আপনি ব্যবসা শুরু করেছেন মানে এই নয় যে রাতারাতি অঢেল টাকা কামিয়ে ফেলবেন।

আপনি কে? আপনার প্রতিষ্ঠান এবং আপনার সম্বন্ধে জানতে মানুষের সময় লাগবে এবং কাঙ্ক্ষিত সেই লক্ষ্য অর্জনের পথে ধৈর্য ধরে লেগে থাকা টা সবচেয়ে বেশী জরুরি।

৭. ত্যাগের জন্য সর্বদা প্রস্তুত থাকুন
একটি ব্যবসায় শুরু করার পর মূল কাজ হচ্ছে কঠোর পরিশ্রম। তবে মনে রাখবেন, আপনি অফিসের দরজা খোলার অর্থ হচ্ছে আপনার কাজ সবে শুরু হয়েছে।

অনেক ক্ষেত্রে, আপনি যদি অন্য কারও জন্য কাজ করতেন তবে আপনাকে হয়তো এর চেয়ে অনেক কম সময় দিতে হতো।

যার মানে সফল হতে হলে আপনাকে অবশ্যই নিজের পরিবার ও বন্ধুদের সাথে কম সময় ব্যয় করে নিজের কাজে বেশী সময় দিতে হবে।

৮. সর্বোৎকৃষ্ট সেবা প্রদানের চেষ্টা করুন
এমন অনেক সফল প্রতিষ্ঠান ই আছে যারা দিনশেষে এটা ভুলে যায় যে দুর্দান্ত গ্রাহক সেবা প্রদান করা টাই সবচেয়ে জরুরি কাজ।

তাই আপনি যদি আপনার গ্রাহকদের কে ক্রমাগত ভাল সার্ভিস প্রদান করে যেতে থাকেন তবে পরের বার আপনার প্রতিযোগীদের কাছে যাওয়ার পরিবর্তে তাদের প্রয়োজনে তারা আপনার কাছে আসতেই বেশী আগ্রহী হবে।

৯. ধারাবাহিকতা বজায় রাখুন
ব্যবসায় অর্থোপার্জনের একটি মূল উপাদান হচ্ছে ধারাবাহিকতা বজায় রাখা। দিনশেষে ব্যবসার স্বার্থে আপনাকে আপনার সার্ভিসের ধারাবাহিকতা ক্রমাগত বজায় রেখে চলতে হবে।

এটি আপনার মধ্যে দীর্ঘমেয়াদী ইতিবাচক অভ্যাস তৈরি করবে যা আপনার ব্যবসাকে দীর্ঘমেয়াদে অর্থোপার্জনের পথে থাকতে সর্বদা সহায়তা করবে।


শেষপর্যন্ত আপনি যে ধরণের ব্যবসা ই শুরু করতে চান না কেন, এই ৯ টি টিপস আপনাকে আপনার উদ্যোগে সফল হতে সর্বোচ্চ সহায়তা করে যাবে।

Wirter : শাহনেওয়াজ খান সিজু

admin

admin

Hi, my name is Shuvo Sarkar. I write free resources that help thousands of people successfully transition into web development careers.

Contact Me: admin@readbaaz.com

View all posts

3 comments

Your email address will not be published. Required fields are marked *

Connect Me

Connect Me On Social Media