অনেকে প্রশ্ন করেন আমি ফ্রিল্যান্সার হতে চাই প্লিজ হেল্প মি। অথবা ফ্রিল্যান্সিং কিভাবে শেখা যায়।তাদের জন্য কিছু লেখা অনেক ইনবক্স করেছেন সবাইকে ইন্ডিভিজুয়াল উত্তর দেওয়ার থেকে আমি একটা পোস্ট করে দিচ্ছি। ফ্রিল্যান্সার হতে হলে আপনাকে যা করতে হবে এবং যা যা প্রয়োজন তা হল :

১/ সবচেয়ে ইম্পরট্যান্ট বিষয় সেটা হলো অনেক বেশি শেখার আগ্রহ এবং ধৈর্য।

২/ প্রথমেই আপনাকে কম্পিউটারের বেসিক নলেজ থাকতে হবে। বেসিক নলেজ বলতে আমি বুঝাচ্ছি অফিস প্রোগ্রাম নেট ব্রাউজিং ইত্যাদি।

৩/ একটা ভালো মানের কম্পিউটার এবং নেট সংযোগ। (কাজের উপর ডিপেন্ড করে)।

৪/ এখন বিষয় হল ফ্রিল্যান্সিং করতে হলে আপনাকে একটি স্কিল নিতে হবে । সেটা কাউকে জিজ্ঞেস না করে কি কি বিষয়ে ফ্রিল্যান্সিং করা যায় সেটা আপনাকে বের করতে হবে কারণ আপনার ফ্রিল্যান্সার হতে যাচ্ছেন এবং সবগুলো বিষয়ে আপনাকে দেখে নিজের সিদ্ধান্ত নিতে হবে কোন বিষয়টা আপনার ভালো লাগে । অন্যের ভালো লাগা দিয়ে শুরু করলে মাঝপথে ওইটা আপনার জন্য ভালো নাও লাগতে পারে ফলে আপনি ছোটকে যাবেন।

৫/ শিখবেন কোথায় ? যদি ইচ্ছে করেন আপনি শিখবেন আপনাকে কেউ আটকাতে পারবেনা আপনি শিখে যাবেন ইনশাল্লাহ। ইউটিউব এর সাহায্য নিতে পারেন গুগোল করতে পারেন অথবা আপনার আশেপাশে ভালো কোন ট্রেনিং সেন্টার অথবা দক্ষ কেউ যার ফ্রিল্যান্সিং জ্ঞান আছে ( যদিও তাদের সময় অনেক কম থাকে) এসব জায়গা থেকে শিখতে পারেন।
তবে ইউটিউব থেকে শিখতে হলে আপনাকে অনেক রিসার্চ মাইন্ড হতে হবে এবং সময় সাপেক্ষ তবে যেটা শিখবেন সেটা স্থায়িত্ব অনেক বেশি হবে।

৬/ প্রথমেই টাকা ইনকামের জন্য যদি ফ্রিল্যান্সিং শেখা শুরু করেন তাহলে দুদিন পর হতাশ হয়ে ফিরে আসবেন। তারমানে আমি এটা বলতে চাচ্ছি না যে ইনকাম করবেন না, অবশ্যই করবেন বাট একটা টাইম আপনি শেখার জন্য ধরে নেবেন স্কিল বুঝে 1/2 বছর হতে পারে । যারা ভাবছেন আজকে শুরু করলে কাল থেকে আর শুরু করবেন একমাস পর থেকে আর্নিং করবেন তাদের জন্য ফ্রিল্যান্সিং না।

৭/ অনেকেই প্রশ্ন করেছেন রাত জাগতে হবে কিনা। তাদের বলছি ভাই জীবনে কত রাত জেগেছি শেখার জন্য কাজ করার জন্য তার কোন ইয়ত্তা নাই । বেশিরভাগ ক্লায়েন্টরা আমাদের টাইম জোন এর বিপরীত টাইম জোন হয়ে থাকে এজন্য আপনাকে রাত জাগতে হবে কম আর বেশি তবে আমার এমনও কিছু ক্লায়েন্ট আছে যাদের টাইম জোন এর সাথে আমার টাইম জোন খুব একটা কমবেশি না তাদের জন্য রাত জাগতে হয় না।

৭/ ইনকাম কেমন করা যাবে সে প্রশ্নের উত্তরে বলছি এটা কোন ফিক্সট জব এর মত না। এটা আপনার দক্ষতা ,ক্লায়েন্ট কেমন পাবেন তার ওপর নির্ভর করে তবে এটা নিয়ে ভাবনা চিন্তা করার কোনো কারণ নেই আগে চিন্তা করেন সুন্দরভাবে স্কিল কিভাবে বাড়াবেন।

৮ / ইংলিশ জানি না তাহলে কিভাবে করব ? আপনি ফ্রিল্যান্সিং হয়তো জানেন না এটা তো অবশ্যই শিখবেন, শেখার পাশাপাশি না হয় একটু ইংরেজি প্র্যাকটিস করলেন। কনভারসেশন ইংরেজি তে করতে পারবেন। শেখার কোন বিকল্প নেই। আগে তো স্কিল্ নেন। প্রয়োজনে দেশে কাজ করবেন । আমাদের দেশেও স্কিলফুল লোকের এখনো অনেক অভাব।

যতগুলো প্রশ্ন মনে পড়েছে মুহূর্তে উত্তর দেয়ার চেষ্টা করেছি, যদি কোন প্রশ্ন উত্তর দিতে ভুলে যায় তাহলে দয়া করে কমেন্টে জানাবেন চেষ্টা করব উত্তর দেয়ার।

বিশেষ দ্রষ্টব্য : ফ্রিল্যান্সিং অন্যরা করে আপনি দেখেন গল্প শোনেন। শুনেন আপনার মধ্যে গল্পের মত মনে হলেও এ গল্প এত সহজ না যতটা আপনি ভাবছেন ভাবছেন । এখানে অনেক ধৈর্য অনেক কষ্ট পেরিয়ে আসতে হয়। নিরুৎসাহিত হওয়ার জন্য বলি নাই বললাম এই কারণে কাজে নামার পরে যেন পিছু পা না হন। আর আমি এটাও বিশ্বাস করি আল্লাহ তৌফিক দেয় তো আপনার ইচ্ছা চেষ্টা যদি সেই লেভেলে থাকে তাহলে আপনি পারবেন ইনশাআল্লাহ।

সৃষ্টিকর্তার হুকুম মানি তিনি আমাদের রাস্তা কে আরো সোজা করে দেবে ❤️

ক্ষুদ্র ফ্রিল্যান্সার আমি। যতটুকু পেরেছি লেখার চেষ্টা করেছি নতুনদের কথা ভেবে লেখায় ভুল ত্রুটি ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন

Shuvo Sarkar

Shuvo Sarkar

Hi, my name is Shuvo Sarkar. I write free resources that help thousands of people successfully transition into web development careers.

Contact Me: admin@readbaaz.com

View all posts

120 comments

Your email address will not be published. Required fields are marked *

Connect Me

Connect Me On Social Media